ও মা তোর মুখের ভাষা কাইড়া নিতে চায় ওই হায়ানার দল । আমার চৌদ্দ পুরুষ বাপ-দাদাদের আঁখড়ে ধরা আপন বুলি কেমনে ভুলি বল ? জারি –সারি-ভাটিয়ালী –নকশি কাঁথার গান এসব আমার বাংলা ভাষার অমূল্য উপাদান। মাগো ওরা কয়, উর্দু হইব দুই বাংলার কথা, সয়নায় তোর সন্তানেরা এ অন্যায়ের ব্যাথা । ছাত্র-শিক্ষক,স্রমিক-মজুর উঠেছিল ফেঁপে সারা বাংলা আন্দোলনে উঠেছিল কেঁপে । একতার মুঠো হাত – বিক্ষোভের স্বর আকাশে –বাতাসে তোলে প্রতিবাদের ঝড় । জয় বাংলা, বাংলার জয়- হবে হবে হবে –হবে নিশ্চয় কোটি বাঙ্গালী একসাথে , জেগেছে অরুনপ্রাতে মায়ের ভাষা রবে সুরক্ষিত –অক্ষয় । রাষ্ট্র ভাষা বাংলা চাই,রাষ্ট্র ভাষা বাংলা চাই সকলের প্রানে বাজে এক সুরের সানাই । থামবে না প্রতিবাদ চলবে লড়াই ছাড়বনা নিজ মায়ের বুলি –মরে হবো ছাই । বজ্র মুষ্টি,জোর প্রতিবাদ চলে বারংবার পাক পুলিশের গুলিতে মিছিলে উঠে হাহাকার, লুটে পড়ে সালাম,বরকত,রফিক,জব্বার। দিনটি ২১, মাস ফেব্রুয়ারী আমার ভাইয়ের রক্ত মাখা শার্ট ভুলতে কি পারি ? নাম নাজানা কত ভাষা শহীদ গন ছিনিয়ে এনেছিল মাগো তোর চির আসন । বিশ্বের দরবারে আজ কত সম্মান, মায়ের তরে রেখে গেলো যারা অবদান তাদের জানাই সস্রদ্ধ কোটি কোটি সালাম।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জালাল উদ্দিন মুহম্মদ
বিশ্বের দরবারে আজ কত সম্মান,/
মায়ের তরে রেখে গেলো যারা অবদান /
তাদের জানাই সস্রদ্ধ কোটি কোটি সালাম। // --------- সুন্দর শব্দ বুনন। শুভকামনা রইলো ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।